রাত ১২:৪১ বুধবার ২৩শে এপ্রিল, ২০১৯ ইং

রংপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কার্যালয় ঘেরাও

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : জুন ৭, ২০১৮ , ২:৩৩ অপরাহ্ণ
ক্যাটাগরি : দেশজুড়ে,রংপুর
পোস্টটি শেয়ার করুন

দ্বৈতভর্তিতে শিক্ষার্থীদের ভর্তি বাতিলের অযৌক্তিক জরিমানা প্রত্যাহারের দাবিতে রংপর জাতীয় বিশ্ববিদ্যালয় আঞ্চলিক কার্যালয় ঘেরাও করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুরে রংপুর প্রেসক্লাব থেকে মিছিল নিয়ে কামালকাছনা আঞ্চলিক কার্যালয় ঘেরাও করা হয়। পরে সেখানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান শেষে এক সমাবেশ করেন শিক্ষার্থীরা।

স্বারক লিপিতে বলা হয়, প্রথমবার ভর্তি হওয়া কলেজের কিংবা বিভাগের নির্দেশনা অনুযায়ী ভর্তি বাতিলের আবেদন ও বাতিল ফি প্রদান সাপেক্ষে মার্কশিট ও অন্যান্য প্রয়োজনীয় কাগজ-পত্র তুলে এনে তারা দ্বিতীয়বার অন্য কোন বিভাগে ভর্তি কিংবা আরেক কলেজে ভর্র্তি হয়েছেন। এমনকি কোনো কোনো ছাত্রকে সংশ্লিষ্ট বিভাগ থেকে ভর্তি বাতিলের নিশ্চয়তার খবরও দেয়া হয়েছে। এমতাবস্থায় ফরমপূরণের সময় ভর্তি বাতিল হয়নি এমন অভিযোগ এনে ছাত্রদের রেজিস্ট্রেশন কার্ড আটকে দেয়া এবং নতুন করে ভর্তি বাতিল করতে ৮ থেকে দশ হাজার টাকা অযৌক্তিক জরিমানা ধার্য করেছে। যা সম্পূর্ণ এবং অযৌক্তিক।

এছাড়া জাতীয় বিশ^বিদ্যালয় প্রথববারের ভর্তি বাতিল না করে কিভাবে দি¦তীয়বার ভর্তির সুযোগ দিল যার দায় কোনোভাবেই ছাত্রদের ওপর বর্তায় না। এ দায় সংশ্লিষ্ট কলেজ এবং জাতীয় বিশ^বিদ্যালয়কেই নিতে হবে। এই জরিমানা আদায়ের নামে জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষাব্যয় বৃদ্ধি করছে। যা শিক্ষার বাণিজ্যকিকীকরণের সুদূরপ্রসারী পরিকল্পনা। নেতৃবৃন্দ, অবিলম্বে অন্যায়ভাবে আরোপিত জরিমানা বাতিলের দাবি জানান।

সমাবেশে বক্তব্য রাখেন, কারমাইকেলের শিক্ষার্থী শেফাউন আক্তার তিন্নি, দিনাজপুর সরকারি কলেজের মিলন আহমেদ, গাইবান্ধা সরকারি কলেজের পলাশ রায়, ঠাকুরগাঁও সরকারি কলেজের মম ইসলাম, রংপুর সরকারি কলেজের শরিফুল ইসলাম প্রমুখ।