সন্ধ্যা ৭:২৬ শনিবার ২৮শে নভেম্বর, ২০২০ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

মুন্সীগঞ্জ-গজারিয়া ফেরি, পূরণ হলো দীর্ঘদিনের স্বপ্ন

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : June 3, 2018 , 8:34 am
ক্যাটাগরি : আর্ন্তজাতিক
পোস্টটি শেয়ার করুন

মুন্সীগঞ্জ জেলা সদরের সঙ্গে গজারিয়া উপজেলার সড়ক যোগাযোগের সেতুবন্ধনে রবিবার থেকে মেঘনা নদীতে ফেরি সার্ভিস শুরু হয়েছে। বেলা সাড়ে ১২টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুন্সীগঞ্জ-গজারিয়া ফেরি সার্ভিসের উদ্বোধন করেন।

ফেরি সার্ভিস উদ্বোধন ঘোষণার পরই মেঘনা নদীর কারণে মুন্সীগঞ্জ জেলা শহরসহ পাঁচটি উপজেলার সঙ্গে বিচ্ছিন্ন থাকা গজারিয়া উপজেলা সরাসরি সড়ক যোগাযোগে একীভূত হচ্ছে। দীর্ঘদিনে স্বপ্ন পূরণ হবে গজারিয়ার উপজেলার দেড় লাখ মানুষ এবং জেলা সদরসহ অন্যান্য এলাকার হাজার হাজার মানুষের। গত বছরের আগস্ট থেকে ফেরিঘাট নির্মাণ কাজ শুরুর পর থেকেই গজারিয়া উপজেলাবাসীসহ এই নৌরুটে চলাচলরত যাত্রীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছিল।

সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় গজারিয়া থেকে মুন্সীগঞ্জ জেলা সদরের দূরত্ব সাত কিলোমিটার হলেও মেঘনা নদীর কারণে ঢাকা ও নারায়ণগঞ্জ হয়ে ৭০ কিলোমিটার ঘুরে গজারিয়া উপজেলাবাসীকে আসতে হতো জেলা সদরে। দুই উপজেলার মাঝ দিয়ে প্রবাহিত মেঘনা নদী গজারিয়াকে মুন্সীগঞ্জ জেলা সদরসহ পাঁচটি উপজেলাসহ অন্যান্য জেলার সঙ্গে বিচ্ছিন্ন করে রাখে। ফলে বছরের পর বছর ধরে জেলা সদরের সঙ্গে যোগাযোগ রক্ষায় গজারিয়া উপজেলাবাসীর একমাত্র ভরসা ইঞ্জিনচালিত ট্রলার। নদীপথ ঝুঁকিপূর্ণ হলেও বাধ্য হয়েই নৌপথে মুন্সীগঞ্জ-গজারিয়ায় আসা যাওয়া করত লাখ লাখ মানুষ।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক সায়লা ফারজানা জানান, ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুন্সীগঞ্জ-গজারিয়া মাঝ দিয়ে প্রবাহিত মেঘনা নদীতে ফেরি সার্ভিস চালু করতে নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানকে নির্দেশ দেন। এরপরই গজারিয়ার সঙ্গে মুন্সীগঞ্জের সড়ক যোগাযোগ ব্যবস্থা বাস্তবায়নের লক্ষ্যে উদ্যোগ নেয় নৌ-পরিবহন মন্ত্রণালয়।

জেলা প্রশাসক জানান, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে সরেজমিন মেঘনা নদী পরিদর্শন করেন বিআইডব্লিউটিএর প্রকৌশলীরা। এরপর জুলাই-আগস্ট মাসে মেঘনা নদীর মুন্সীগঞ্জ ও গজারিয়া প্রান্তে ফেরিঘাট স্থাপন করতে বিআইডব্লিউটিএ ড্রেজিং কাজের পাশাপাশি এপ্রোচ সড়ক নির্মাণ শুরু করে। এ কাজ সম্পন্ন হওয়ার পর চলতি বছরের মার্চে মেঘনা নদীর উভয় প্রান্তে পল্টুন স্থাপন করে বিআইডব্লিউটিএ।

দায়িত্বশীল সূত্র জানায়, নিজস্ব অর্থায়নে চার কোটি ৭৩ লাখ ৭৫ হাজার টাকায় ‘স্বর্ণচাপা’ নামে ফেরি নির্মাণ করা হয়। যানবাহনের চাপ বৃদ্ধির ওপর ফেরি সার্ভিসের সময় নির্ধারণ ও ফেরিবহরে নতুন ফেরি যুক্ত করা হবে।

ভিডিও কনফারেন্সের সময় মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন, ঢাকা বিভাগীয় কমিশনার কে এম আলী আজম, মুন্সীগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান মো. মহিউদ্দিন, স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান মো. মফিজুল হক, জেলা প্রশাসক সায়লা ফারজানা, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলমসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তা এবং আওয়ামী লীগের নেতারা।