বিকাল ৪:৩৮ বৃহস্পতিবার ৩রা ডিসেম্বর, ২০২০ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

সুইডিশ পার্লামেন্টে বাংলাদেশের জলবায়ুবিষয়ক সেমিনার

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : May 31, 2018 , 1:13 pm
ক্যাটাগরি : প্রবাস
পোস্টটি শেয়ার করুন

সুইডিশ পার্লামেন্টে ‘গ্লোবাল ওয়ার্মিং, ইফেক্ট অ্যান্ড মিটিগেশন ইন বাংলাদেশ অ্যান্ড জার্নি টু গ্রিন এনার্জি’ শীর্ষক এক সেমিনার হয়েছে। বুধবার বঙ্গবন্ধু প্রকৌশল ও বিশেষজ্ঞ পরিষদ ইউরোপ শাখা আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বন ও পরিবেশ উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

সংগঠনের সভাপতি মাহফুজ ভূঁইয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হেদায়েতুল ইসলাম শেলীর উপস্থাপনায় উপমন্ত্রী পরিবেশের ভারসাম্য রক্ষায় সরকারের গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন এবং সুইডিশ সংসদ সদস্যদের কাছে পরিবেশবান্ধব প্রযুক্তি দিয়ে বাংলাদেশকে সহযোগিতার আহ্বান জানান।

আলোচনায় আরো অংশগ্রহণ করেন সুইডিশ পার্লামেন্টের সংসদ সদস্য জেন্স হোল্ম, ইয়ান লিন্ডহোল্ম, স্টেফান নীলসন, জুটাবোরি কোম্পানির সি ই ও ক্রিস্টিনা অস্টারগেন, লুন্ডব্যাক কোম্পানির কনসালটেন্ট বিশিষ্ট্য জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ফরহাদ আলী খান, ভিওলা ভিটালিস কোম্পানির সিই ও আর্সেনিক বিশেষজ্ঞ ড. আব্দুল কাদের এবং ভিওলা ভিটালিস এর প্রজেক্ট ম্যানেজার যুবায়দুল হক সবুজ।

আলোচনায় অংশগ্রহণকারী সকল আলোচক পরিবেশ রক্ষায় গৃহীত বিভিন্ন প্রকল্পের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন এবং কার্বনডাইঅক্সসাইড ইমিশন কমিয়ে গ্রিন এনার্জি ব্যবহার বাড়িয়ে বিশ্বকে ভবিষ্যৎ প্রজন্মের নিকট নিরাপদ রাখার জন্য কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করেন।

সভাপতির ভাষণে টেলিয়া কোম্পানির প্রধান আর্কিটেক্ট ইঞ্জিনিয়ার মাহফুজ ভূঁইয়া তার বক্তব্যে বলেন, বিশ্বকে বিকল্প এনার্জির উৎপাদন বাড়াতে হবে যেমন বর্জ থেকে এনার্জি, সৌরশক্তির ব্যবহার, উইন্ড পাওয়ার, এনার্জি সাশ্রয়ী প্রযুক্তি, পরিবেশবান্ধব এনার্জি, পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণ ইত্যাদি ও শক্তির অপচয় রোধে ডিজিটালিজশন ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সর উপর গুরুত্ব আরোপ করেন।

দূতাবাসের দ্বিতীয় সচিব সায়মা রাজ্জাকি, সুইডিশ কয়েকজন পরিবেশ বিশেষজ্ঞ এবং সুইডেনে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বক্তারা আশা প্রকাশ করেন, এই সেমিনারের মধ্যদিয়ে সুইডেন সরকার বাংলাদেশকে বিভিন্ন পরিবেশবান্ধব প্রযুক্তি দিয়ে সহযোগিতা করবে, অর্থনৈতিক সম্পর্কের নতুন দরজা উন্মোচন হবে, বাংলাদেশ এবং সুইডেনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার হবে।