সকাল ১০:২৬ শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

‘পোশাক খাতের কর্মপরিবেশে উন্নতি করেছে বাংলাদেশ’

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : May 29, 2018 , 4:29 am
ক্যাটাগরি : অর্থনীতি
পোস্টটি শেয়ার করুন

বাংলাদেশ তৈরী পোশাকখাতের কর্মপরিবেশে উন্নতি করেছে বলে মন্তব্য করেছে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। তিনি বলেন, এ খাতে বাংলাদেশের উন্নতি বিশ্বমানের।

সোমবার রাজধানীর বিজিএমইএ ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। বিজিএমইএ-বিইউএফটি জার্নালিজম ফেলোশিপ শিক্ষা সফর উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশের পোশাক খাতের অনেক উন্নতি হয়েছে। এ দুর্ঘটনার পর পোশাক বাংলাদেশের পোশাক কারখানার কর্মপরিবেশে বিস্ময়কর উন্নতি হয়েছে, যা আন্তর্জাতিক মানের। এক্ষেত্রে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টিতে ক্রেতা জোট অ্যকর্ড এবং অ্যলায়েন্স তাদের সহায়তা করেছে। ভালো বাজার খোঁজার ক্ষেত্রে বিজিএমইএ এখন বেশ ভালো মার্কেটিং করেছে।

ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ পোগ্রাম (আইভিএলপি) একটি সম্মানজনক পোগ্রাম জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, পেশাজীবীদের সঙ্গে মতবিনিময়ের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের আয়োজন করে থাকে।

এসময় বঙ্গবন্ধুকে স্মরণ করে মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার ২০ বছর পূর্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই পোগ্রামে অংশ নিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, পোশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিকল্প নেই। বিজিএমইএ-বিইউএফটি জার্নালিজম ফেলোশিপ ২০১৭ পোগ্রামের নির্বাচিত ৬ সাংবাদিক ও ৩ জন মেন্টর ২৩ জুন সপ্তাহব্যাপী শিক্ষা সফরের জন্য আমেরিকা যাবেন। এ শিক্ষা সফরে ফেলোসিপ পাওয়া সাংবাদিকরা আমেরিকায় পোশাক শিল্প সংল্পিষ্ট গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় করবেন। যেমন সেদেশের নীতিনির্ধারক, সাংবাদিক, পোশাক শিল্পের শীর্ষ কর্মকর্তা, শ্রমিক ও ভোক্তা সংগঠনের নেতাদের সাথে মতবিনিময় করবেন।

তিনি বলেন, এর মাধ্যমে ফেলোশিপপ্রাপ্ত সাংবাদিকেরা নিজেদের সমৃদ্ধ করবেন। যা দেশের পোশাক খাতের উন্নয়নকে ত্বরান্বিত করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফেলোশিপের মেন্টর গাজী মিডিয়া গ্রুপের এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, বিজিএমইর সহ-সভাপতি আবু নাসির, বিইউএফটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোজাফফর ইউ সিদ্দিকী ও সিএন্ডএ ফাউন্ডেশনের পোগ্রাম ম্যানেজার নওরীন চৌধুরী।

ফেলোশিপ পেলেন যেসব সংবাদিক:

‘বিজিএমইএ-বিইউএফটি জার্নালিজম ফেলোশিপ-২০১৭ পাওয়া সংবাদিকরা হলেন- একাত্তর টিভির স্টাফ রিপোর্টার কাবেরী মৈত্রেয়, দৈনিক সমকালের সিনিয়র রিপোর্টার আবু হেনা মুহিব, ডেইলি সানের স্টাফ করেসপেন্ডেন্ট জসিম উদ্দিন, মানবকণ্ঠের স্টাফ রিপোর্টার মফিজুল ইসলাম চৌধুরী, কালের কণ্ঠের স্টাফ রিপোর্টার রাশেদুল তুষার ও এনটিভির সিনিয়র করেসপন্ডেন্ট মোহাম্মদ হাসানুল আলম শাওন।

তৈরি পোশাক শিল্প নিয়ে বিশ্লেষণমূলক প্রতিবেদন প্রকাশ করে এই খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় এই ছয় সাংবাদিককে জার্নালিজম ফেলোশিপ দেয়া হয়েছে।

অনুষ্টানে জানানো হয়, ২০১৫ সাল থেকে যৌথভাবে এ জার্নালিজম ফেলোশিপ দিয়ে আসছে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) ও ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি)। এর আগে দুই বার ফেলোশিপ পাওয়া সাংবাদিকদের এরই মধ্যে জার্মানি ও নেদারল্যান্ডে শিক্ষা সফরে নেওয়া হয়েছিল।