সকাল ১১:৩৪ শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

খালেদার হাইকোর্টের জামিন কুমিল্লার আদালতকে অবহিত

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : May 28, 2018 , 3:28 pm
ক্যাটাগরি : আদালত
পোস্টটি শেয়ার করুন

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোলবোমা হামলায় ৮ জন নিহত ও নাশকতার দুই মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিনের কথা অবহিত করে তার জামিনের আবেদন করা হয়েছে কুমিল্লার সংশ্লিষ্ট আদালতে।

সোমবার কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতে বিচারক জেসমিন আরা বেগমের কাছে জামিনের আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। আবেদনের শুনানির হলেও বিচারপতি কোনো আদেশ দেননি।

বিষয়টি নিশ্চিত করেন খালেদা জিয়ার আইজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ও অ্যাডভোকেট কাইমুল হক রিংকু।
সানাউল্লাহ মিয়া জানান, ওই দুই মামলায় খালেদা জিয়া আজ হাইকোর্টে জামিন পেয়েছেন। জামিনের বিষয়টি জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জেসমিন আরা বেগমকে অবহিত করা হয়েছে। বেগম জিয়া যেহেতু এখনো জেলে আছেন তাই তাকে শোন অ্যারেস্ট দেখানো এবং জামিন মঞ্জুরের আবেদন করা হয়। আবেদনের শুনানি শেষে আদেশ পরে দেওয়া হবে বলে জানান বিচারক।

গত ১২ মার্চ খালেদা জিয়ার আইনজীবীরা তার হাজিরা পরোয়ানা (প্রোটেকশন ওয়ারেন্ট) প্রত্যাহার ও জামিন আবেদন করেছিলেন। আদালত খালেদা জিয়াকে কেন হাজির করা হয়নি রাষ্ট্রপক্ষের কাছে জানতে চাইলে তারা জানায়, অসুস্থতার কারণে তাকে আদালতে হাজির করা সম্ভব হয়নি।

১২ মার্চ গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে কুমিল্লার ৫ নম্বর আমলি আদালতের বিচারক মুস্তাইন বিল্লাহ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ২৮ মার্চ হাজিরার নির্দেশ দেন।

মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রোলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। এতে আটজন যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয়জন নেতাকে হুকুমের আসামি করা হয়। ৭৭ জন আসামির মধ্যে তিনজন পরে মারা যান, পাঁচজনকে চার্জশিটকে থেকে বাদ দেয়া হয়। খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লার আদালতে তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন চার্জশিট দাখিল করেন।

খালেদা জিয়া বর্তমানে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত হয়ে পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারে বন্দি। ওই মামলায়ও তিনি উচ্চ আদালতে জামিন পেয়েছেন। কিন্তু কুমিল্লাসহ আরও কয়েকটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানোয় তার জামিন মেলেনি।