সকাল ১০:২২ শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

রশিদ খানকে মাথায় তুলে রাখতে চান না রিয়াদ

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : May 27, 2018 , 10:20 am
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

মঙ্গলবার ভারত রওনা হচ্ছে বাংলাদেশ দল। দেরাদুনে ৩ জুন থেকে শুরু আফগানিস্তান- বাংলাদেশ তিন ম্যাচের টি-টেয়েন্টি সিরিজ। বাংলাদেশ অনেক অভিজ্ঞ দল হলেও আফগানিস্তান টি-টোয়েন্টি ফরম্যাটের র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। বিশ্বমানের দুজন স্পিনার আছেন দলটিতে।মাহমুদ উল্লাহ রিয়াদ মনে করছেন সিরিজটা তাই মোটেও সহজ হবে না বাংলাদেশ দলের জন্য। আজ মিরপুরে সংবাদ সম্মেলনে আসন্ন সিরিজ, বাংলাদেশ দলের বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন তিনি। নিচে সেগুলো তুলে ধরা হলো-

ব্যাটিং কোচ ছাড়া প্রস্তুতি প্রসঙ্গে

যেদিন আমাদের ক্যাম্প শুরু হয়, ওইদিন আমি মুশফিক ভাই, তামিম ভাই সহ আমরা সবাই এক সঙ্গেই ছিলাম, তখন আমরা নিজেদের মধ্যে কথা বলেছি যে এই আমাদের জন্য অনেক বড় একটা সুযোগ, যেখানে নিজেরা নিজেদের দায়িত্ব নিয়ে সামনে আগাতে পারবো। সুজনভাই সহ সবাই আছে। এটা আমাদের নিজেদের দায়িত্ব, আমরা সবাই যেন দায়িত্ব নিয়ে ভালো করতে পারি।

সৌম্য-আরিফুল প্রসঙ্গে

অলরাউন্ডারদের ভুমিকা তো এই সিরিজে অবশ্যই অনেক গুরুত্বপূর্ণ। বিশেষ করে পেস বোলিং অলরাউন্ডাররা টিমের ব্যালেন্সটা আরো ভালো করে। আমাদের আরিফুল আছে সৌম্য আছে, এটা ওদের জন্য একটা ভালো সুযোগ। তারপরেও আমার যা মনে হয় সৌম্যর যে স্পেলটা আছে সেটা আমাদের কাজে দিবে। আরিফ-সৌম্য তাদের দুইজনের জনের উপরই আমি আস্থা রাখছি।

সিরিজের গুরুত্ব নিয়ে

আমি এই বিষয়টা সিম্পল ভাবেই নিচ্ছি। কারণ আপনি যদি ধরেন, র‌্যাঙ্কিংয়ে আমরা ১০ নম্বর ওরা ৮ নম্বর এটা সবাই জানে। আমার কাছে প্রতিটা টি-টোয়েন্টি ম্যাচই আমরা যখন খেলি এটা আমাদের জন্য চ্যালেঞ্জ। কিছুদিন আগেও আমাদের টি-টোয়েন্টি ফরম্যাট নিয়ে যে প্রশ্নবোধক ছিল, সেটা এখন সরে গেছে। দিন দিন আমরা এই ফরম্যাটে নিজেদের উন্নতি করছি। এই সিরিজ আমাদের জন্য আরেকটা সুযোগ। আমরা যাতে আরেকটু উন্নতি করতে পারি। যদি প্রতিটি ম্যাচ জিততে পারি তাহলেই আমাদের জন্য ভালো হবে। আমরা উন্নতির দিকেই আছি। প্রতিটি সিরিজ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমরা যদি এই সিরিজটি জিততে পারি তাহলে এটা সামনের সিরিজ গুলোতে প্রভাব ফেলবে।

কোর্টনি একটা কথা বললো যে আমরা যেই ক্রিকেটই খেলি,ওয়ানডে বা টি-টেয়েন্টি যেই ফরম্যাটেই খেলি প্রতিটা ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

আফগান স্পিন বিভাগ নিয়ে কোনো পরিকল্পনা?

যখন আমরা অনুশীলন শেষ করে বসি, তখন আমরা তামিম-মোসাদ্দেক-মুশি যারাই বসিনা কেন আমরা সবাই আলোচনা করি যে কিভাবে রশিদকে খেলা যায়। কারণ টি-টোয়েন্টিতে রশিদ খান এখন সেরা বোলার। তো এটাও আমাদের সম্মান করতে হবে। আমাদের মনে হয় আমাদের নিজেদের ধরনটা আমাদের বুঝা দরকার। আমরা চিন্তা করবো নিজেদের দিকটা। দেখবো বলটা কেমন। বল যদি আমার জোনে আসে তাহলে আমরা খেলবো। তারপরও আমার মনে হয় ওদের বোলাররা অনেক ভালো তাই আমাদের ব্যাটসম্যানদের দায়িত্ব নিয়ে খেলতে হবে।

রশিদ খান নিয়ে আলোচনাটা বেশি হচ্ছে কিনা?

আমার মনে হয় অবশ্যই সে ভালো বোলার আমাদের ও সেই ভাবে খেলতে হবে। আর আমাদের মুল টার্গেটটা হলো সিরিজ জেতা।

আইপিএলে রশিদ খানের দলে খেলছেন সাকিব। এটা দলের জন্য কাজে দিকে কিনা?

প্রথম কথা হলো, সাকিব ওর সাথে খেলছে, ওকে নেটে সাকিব দেখেছে, তাই আমরা সাকিবের কাছে থেকে পরামর্শ নিতে পারবো । আমরা হতো ওর সাথে কথা বলবো কিভাবে ও রশিদকে ভাবছে, রশিদের বিষয়ে ওর কাছে যা তথ্য থাকে তা আমরা শুনবো। এটা আমাদের সাহায্য করবে। আফগানদের সাথে খেলতে যাচ্ছি, তাদের ছোট করে দেখার কিছু নেই। তারা এখন অনেক ভালো খেলছে। তাই আমাদেরও নিজেদের সুনাম বজায় রেখে ওদের ট্যাকেল দিতে হবে।

সিরিজ জেতাই একমাত্র লক্ষ্য

সিরিজটা অনেক গুরুত্বপূর্ণ। আমার মনে হয় না সিরিজটা খুব একটা সহজ হবে। তাই আমাদের খুব ভালো ক্রিকেট খেলেই সিরিজটা জিততে হবে। তবে আমাদের একমাত্র লক্ষ্য সিরিজ জয়। এখানে দুইটা টিমই দুই রকম। আমাদের ব্যাটিং সাইড ভালো ওদেরও টি-টোয়েন্টি পারফর্ম ভালো। আসলে এখানে ভালো ক্রিকেট খেলতে হবে। এটা ছাড়া কোন অপসন নাই।

বোলিংয়ে কোন দল এগিয়ে?

আপনি যদি এগিয়ে রাখার কথা বলেন তাহলে আমাদের পেস বোলিং সাইড ওদের চেয়ে বেশ ভালো। আর ওদের স্পিনটা বেশ স্ট্রং। আর আমার মনে হয় সৈকত ফেরা টা আমাদে টিম কে আরো শক্ত করবে।