রাত ৯:৪৪ রবিবার ২৯শে নভেম্বর, ২০২০ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ দুই ক্রিকেটারের বিরুদ্ধে

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : May 27, 2018 , 8:43 am
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

ক্রিকেটের জন্য ম্যাচ ফিক্সিং সবচেয়ে বড় অভিশাপগুলোর একটি। প্রথম ক্রিকেটার হিসেবে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক হানসি ক্রনিয়ে এই অভিযোগে নিষিদ্ধ হওয়ার পর আরও অনেকবার খেলাটিকে ঘিরে উঠেছে এমন অভিযোগ। ক্রিকেটের এই অন্ধকার দিক নিয়ে একটি ডকুমেন্টারি তৈরি করেছে টেলিভিশন চ্যানেল আল জাজিরা। এটি প্রচারিত হবে রোববার। তার আগে এর একাধিক ভিডিওচিত্র মুক্তি দিয়েছে চ্যানেলটি। তার একটিতে দেখা যাচ্ছে সাবেক পাকিস্তানি ক্রিকেটার হাসান রাজা ও ভারতের সাবেক ক্রিকেটার রবিন মরিস একটি টি-টুয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করে সেখানে স্পট ফিক্সিং করার বিষয় নিয়ে আলোচনা করছেন।

পাকিস্তানের হয়ে ১৯৯৬ সাল থেকে ২০০৫ সালের মধ্যে ৭টি টেস্ট ও ১৬টি ওয়ানডে খেলেছিলেন ৩৬ বছর বয়সী রাজা। ৪১ বছর বয়সী মরিস মুম্বাইয়ের হয়ে ফার্স্ট ক্লাস ক্রিকেট খেলতেন। এই দুই ক্রিকেটার ২০০৭-০৮ মৌসুমে ইন্ডিয়ান ক্রিকেট লিগে ( আইসিএল, যা এখন বিলুপ্ত) মুম্বাই চ্যাম্পের হয়ে খেলেছিলেন।

মূলত আল জাজিরার করা একটি স্টিং অপারেশনের ফলাফল এই ভিডিওচিত্র। আল জাজিরার একজন ছদ্মবেশী রিপোর্টারের সাথে একটি রুমে বসে রাজা ও মরিসকে আলোচনা করতে দেখা যায়। মরিস কথা বললেও রাজা আলোচনায় অংশ নেননি। স্পট ফিক্সিং ও বেটিংয়ের জন্য টি-টুয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের কথা বলেন মরিস। তবে সেখানে এ-গ্রেডের কোন খেলোয়াড় না এনে বি, সি এবং ডি গ্রেডের খেলোয়াড় আনার কথা বলেন। তিনি দুবাই থেকে এমন টুর্নামেন্ট হংকং, জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কায় নিয়ে যাওয়ার কথা বলেন।

সেই ভিডিওতেই আরেকটি জায়গায় দেখা যায় গৌরব রাজকুমার নামে এক ব্যক্তি আরব আমিরাতে চার দলের টি-টুয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করার কথা বলছেন। মরিসও সেখানে উপস্থিত ছিলেন। একজন দুর্নীতিগ্রস্ত ক্রিকেটার এমন টুর্নামেন্টে কত অর্থ উপার্জন করেন সে বিষয়ে কথা বলেন তিনি।

আল জাজিরার এই অভিযোগর ব্যাপারে এখনো কোন মন্তব্য করেননি রাজা। অন্যদিকে অভিযোগ অস্বীকার করেছেন মরিস। তিনি জানিয়েছেন, চ্যানেলটি তাকে একটি বাণিজ্যিক ঘরানার বিনোদনমূলক সিনেমার অডিশনের জন্য ডেকেছিল। একই রকম কথা বলেছেন রাজকুমার।

এদিকে আল জাজিরার এমন একটি ভিডিওচিত্রে দেখা গেছে ম্যাচের ফলাফল পরিবর্তনে পিচ ডক্টরিং এর প্রমাণ। শ্রীলঙ্কার গলে ২০১৬ সালে অস্ট্রেলিয়া ও ২০১৭ সালে ভারতের বিপক্ষে পিচ ডক্টরিং এর কথা বলা হয়েছে। সেখানে মরিসকে দেখা গেছে গ্রাউন্ডসম্যান থারিঙ্গা ইন্দিকার হাতে এজন্য ৩৭ হাজার ডলার তুলে দিতে।