বিকাল ৩:০৫ মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

ক্রিকেটে আবার ম্যাচ ফিক্সিং!

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : May 26, 2018 , 11:42 am
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

ক্রিকেটের সবচেয়ে বড় শত্রু ম্যাচ ফিক্সিং। এর ছোটো ছোটো সংস্করণও আছে। আছে বেটিং, স্পট ফিক্সিং। আরো কতো কি। এবার ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আন্তর্জঅতিক ক্রিকেট সংস্থা নতুন এক ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারির খবরে নড়েচড়ে বসেছে। শুরু করেছে তদন্ত। বিশ্বখ্যাত টেলিভিশন নিউজ চ্যানেল আল জাজিরা ম্যাচ ফিক্সিংয়ের বিষয় তদন্ত করে একটা ডকুমেন্টারি করেছে। ওটা রোববার প্রচারিত হবে। আর এই সূত্র ধরেই আইসিসির তদন্ত শুরু।

ডকুমেন্টারিতে অভিযোগ করা হয়েছে, একজন গ্রাউন্ডসম্যান বিশ্বের কয়েকটি শীর্ষ দলের জন্য টেস্ট ম্যাচের উইকেট ডক্টরিং করতে রাজি হয়েছিলেন।

‘একটি নিউজ সংস্থার ক্রিকেটে দুর্নীতি নিয়ে করা তদন্তের ব্যাপারটি আমরা জেনেছি। আর আমরা এই অনুষ্ঠানের বিষয় সংগ্রহ করে এবং অভিযোগটাকে খুবই গুরুত্বের সাথে নিচ্ছি-‘ আইসিসি একটি বিবৃতিতে জানিয়েছে এই কথা। আরো জানিয়েছে, ‘যে সামান্য তথ্য আমরা পেয়েছি তার ওপর ভিত্তি করে সদস্য দেশগুলোর সতীর্থদের অ্যান্টি করাপশন কর্মকর্তাদের নিয়ে একটি তদন্ত শুরু করেছি।’ তারা জানাচ্ছে, ডকুমেন্টারি প্রকাশিত হলে এর মধ্যে দিয়ে আরো যা তথ্য পাওয়া যাবে তা নিয়ে আইসিসি আরো বিশদ তদন্ত করতে পারবে।

অস্ট্রেলিয়ার একটি সংবাদপত্র খবর করেছে, ২০১৬ সালে গলে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষের দ্বিতীয় ম্যাচের সময় পিচ ডক্টরিং করা হয়েছিল। ডকুমেন্টারিতে দেখা যাবে স্পট ফিক্সাররা গ্রাউন্ডসম্যানকে কিভাবে ঘুষ দিয়ে কাজটা করিয়েছিল। ওই ম্যাচে সফরকারী অস্ট্রেলিয়া ১০৬ ও ১৮৩ রানে অল আউট হয়েছিল। তিনদিনেই তারা ম্যাচ হেরেছিল ২২৯ রানে।

গেল বছর গলে ভারত-শ্রীলঙ্কার মধ্যে হওয়া ম্যাচটাও সন্দেহের মধ্যে আছে। গত নভেম্বরে একই ভেন্যুতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টেও ম্যাচ ফিক্সাররা প্রভাব ফেলতে চেয়েছিল। জানিয়েছে অস্ট্রেলিয়ার মিডিয়া।

যাদের দেশ ও মাঠ নিয়ে এই কথা সেই শ্রীলঙ্কার ক্রিকেট সংস্থা জানিয়েছে, তারা এই ব্যাপারে পরে আনুষ্ঠানিক বিবৃতি দেবে। অস্ট্রেলিয়ার ক্রিকেট মিডিয়া অবশ্য শিরোনাম করছে ‘গলের কিউরেটর ম্যাচ ফিক্সিংয়ে ধরা পড়লেন’।

তাদের প্রতিষ্ঠিত একটি সংবাদমাধ্যম লিখেছে, আল জাজিরার তদন্ত হয়েছে হিডেন ক্যামেরায়। সেখানে ম্যাচ ফিক্সার রবিন মরিসকে দেখা গেছে গাউন্ডসম্যান থারিঙ্গা ইন্দিকার হাতে টাকা তুলে দিতে। অভিযোগ, ইন্দিকা পিচ ডক্টরেট করার জন্য ৩৭,০০০ হাজার ডলার নিয়েছিলেন। এছাড়া ইংল্যান্ডের বিপক্ষে খেলার পিচ ডক্টরেট করার আলোচনাও হয় তাদের মাঝে।