সকাল ১০:২০ শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

শেখ হাসিনার সঙ্গে কি কথা হবে মমতার

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : May 24, 2018 , 7:00 am
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে দুদিনের সরকারি সফরে শুক্রবার কলকাতা যাচ্ছেন।

এই সফরে তিনি শান্তি নিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এবং আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টরেট অব লিটারেচার (ডিলিট) গ্রহণ করবেন।

ওইদিন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের পরে বাংলাদেশ সরকারের অর্থে তৈরি ‘বাংলাদেশ ভবন’ এর উদ্বোধন করার কথা রয়েছে দুই দেশের প্রধানমন্ত্রীর।

ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনে নরেন্দ্র মোদী ও শেখ হাসিনার একান্ত বৈঠকের সময় ৫০ মিনিট থেকে বেড়ে এক ঘণ্টায় দাঁড়িয়েছে। কিন্তু এই সফরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর সঙ্গে দুই প্রধানমন্ত্রীর আলোচনার কোনও সম্ভাবনা থাকছে কি?

শুক্রবার শান্তি নিকেতনের সরকারি সফরসূচিতে মমতার সঙ্গে শেখ হাসিনা বা মোদীর মুখোমুখি বৈঠকের কোনও কর্মসূচি এখনও পর্যন্ত নেই।

শুক্রবার শেখ হাসিনাকে রাজভবনে নৈশভোজে আপ্যায়িত করবেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। কিন্তু বুধবার রাত পর্যন্ত মুখ্যমন্ত্রীর দফতর থেকে রাজভবন কোনও সাড়া পায়নি।

শনিবার আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে শেখ হাসিনাকে সাম্মানিক ডি লিট দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী সেখানে গেলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার একটা সম্ভাবনা ছিল। কিন্তু মমতা আসানসোল যাচ্ছেন না। এই খবর পাওয়ার পরে তড়িঘড়ি নতুন আমন্ত্রণপত্র ছেপেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগের আমন্ত্রণপত্রে শেখ হাসিনা, রাজ্যপাল ত্রিপাঠীর পাশাপাশি মুখ্যমন্ত্রীর নাম ছিল। বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘যত দূর জানি, ওখানে যাওয়ার কোনও কর্মসূচি মুখ্যমন্ত্রীর ছিল না।’

প্রায় চার ঘণ্টা শান্তি নিকেতনে থাকবেন নরেন্দ্র মোদী। তার ব্যস্ততার জন্য সমাবর্তনের সূচনা লগ্নের নানা প্রথাগত অনুষ্ঠান এ বার বাতিল করার পরামর্শ দিয়েছে কেন্দ্র। ঠিক হয়েছে, বক্তৃতা শেষ করেই দুই প্রধানমন্ত্রী বাংলাদেশ ভবনে রওনা হবেন। মুখ্যমন্ত্রীরও যাওয়ার কথা। প্রথম সফরসূচিতে সেখানে দুই প্রধানমন্ত্রীর বৈঠকের জন্য ৫০ মিনিট রাখা হয়েছিল। কিন্তু দু’দেশের পররাষ্ট্রমন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর দফতর আলোচনার পরে সেই সময় আরও বেড়েছে।

নতুন সফরসূচি অনুযায়ী দুপুর একটা থেকে দুইটা পর্যন্ত একান্ত বৈঠক করবেন মোদী ও শেখ হাসিনা, বাংলাদেশে বছর শেষে নির্বাচনের আগে যা তাৎপর্যপূর্ণ।

সূত্রের খবর, শান্তি নিকেতনে দুই প্রধানমন্ত্রীর বৈঠকটি হবে একান্তে। দু’দেশের কোনও কর্মকর্তাও সেখানে থাকবেন না।

তবে লিখিত সফরসূচির বাইরে আলোচনার কোনও পর্যায়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে ডেকে নেওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না কূটনীতিকেরা।

তাদের কথায়, তিস্তা থেকে রোহিঙ্গা— দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে পশ্চিমবঙ্গ জড়িত। সে ক্ষেত্রে নিয়মের বাইরে গিয়ে মোদী-হাসিনার আলোচনায় মমতাকে ডেকে নেওয়া হবে কি না, নিশ্চিত ভাবে তা বলা কঠিন।