সকাল ৭:৩৮ বৃহস্পতিবার ১৮ই জুলাই, ২০১৯ ইং

এবার মাদার তেরেসাকে নিয়ে সিনেমা

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : মার্চ ১৩, ২০১৯ , ৪:২৩ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : বিনোদন
পোস্টটি শেয়ার করুন

বায়োপিক নির্মাণের ঢেউ উঠেছে বলিউডে। সেই ঢেউয়ে ভেসে এলো এবার ‘মিশনারিজ অব চ্যারিটি’র প্রতিষ্ঠাতা মাদার তেরেসার নাম। এই মহিয়সী নারীকে নিয়ে সিনেমা বানানোর ঘোষণা দিয়েছেন সীমা উপাধ্যায়। সিনেমার নাম দেয়া হয়েছে ‘মাদার তেরেসা: দ্য সেন্ট’।

পরিচালক সীমা উপাধ্যায় জানান, হলিউড ও বলিউডের অভিনেতা-অভিনেত্রীরা থাকবেন মাদার তেরেসার জীবনীর ওপর নির্মিত এই সিনেমায়। তবে মাদার তেরেসা চরিত্রে কাকে দেখা যাবে, তা গোপন রেখেছেন পরিচালক। সীমা উপাধ্যায় আশা করছেন, সবকিছু ঠিকঠাক মতো হলে ২০২০ সালের মধ্যে মুক্তি পাবে সিনেমাটি।

মাদার তেরেসা ছিলেন আলবেনীয় বংশোদ্ভূত ভারতীয় ক্যাথলিক সন্ন্যাসিনী ও ধর্মপ্রচারক। ১৯২৮ সালে তিনি আয়ারল্যান্ড হয়ে ভারতে আসেন। আর ফিরে যাননি। জীবনের বাকি অংশ ভারতেই কাটিয়ে দেন। তার মধ্যেই ১৯৫০ সালে কলকাতায় গড়ে তোলেন ‘মিশনারিজ অব চ্যারিটি।’

১৯৭৯ সালে মাদার তেরেসাকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়। পরের বছরই অর্থাৎ ১৯৮০ সালে তাকে ভারতরত্নে সম্মানিত করে ভারত সরকার। ২০১৬ সালে পোপ ফ্রান্সিস তাকে ‘সন্ত’ হিসেবে স্বীকৃতি দেন।

তবে দুনিয়াজোড়া খ্যাতির পাশাপাশি মাদার তেরেসা সমালোচিতও হয়েছিলেন। নিন্দুকদের চোখে তিনি ছিলেন, ‘ধর্মীয় সাম্রাজ্যবাদী’। ১৯১০ সালের ২৬ আগস্ট জন্ম গ্রহণ করা মাদার তেরেসা মারা যান ১৯৯৭ সালের ৫ সেপ্টেম্বর।

প্রসঙ্গত, চলতি বছরে বলিউডে বেশ কয়েকটি বায়োপিক নির্মিত হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং ও বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বায়োপিক। এছাড়া সিনেমা হয়েছে ইন্ডাস্ট্রির আলোচিত সমালোচিত ও বিতর্কিত তারকা সঞ্জয় দত্তের জীবনী নিয়েও।

চলতি বছরে পাইপ লাইনে আছে আরও একাধিক বায়োপিক। এর মধ্যে আছে এক পা নিয়ে এভারেস্ট জয় করা অরুনীমার বায়োপিক, ভারতের প্রথম মহাকাশচারী বৈমানিক রাকেশ শর্মার বায়োপিক। সেই তালিকায় নতুন করে যুক্ত হলেন মাদার তেরেসা।