দুপুর ১২:৫৬ সোমবার ১৭ই জুন, ২০১৯ ইং

বছরের সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : মার্চ ৭, ২০১৯ , ১০:৫৪ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : অর্থনীতি
পোস্টটি শেয়ার করুন

দরপতনের মধ্যে এবার লেনদেন খরা দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) চলতি বছরের সর্বনিম্ন লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯১ কোটি ৫৭ লাখ টাকার। চলতি বছরে এখন পর্যন্ত শেয়ারবাজারে ৪৫ কার্যদিবস লেনদেন হয়েছে। বৃহস্পতিবারের আগের গত ৪৪ কার্যদিবসের মধ্যে একদিনও ডিএসইতে ৫শ’ কোটি টাকার নিচে লেনদেন হয়নি।

এর আগে ডিএসইতে সর্বনিম্ন লেনদেনের পরিমাণ ছিল গত বছরের ২৬ ডিসেম্বর। ওইদিন ডিএসইতে ৩৮৮ কোটি ২৪ লাখ টাকার লেনদেন হয়। সে হিসাবে এদিন ডিএসইতে ৪৭ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

এ লেনদেন পতনের দিনে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স সামান্য বেড়েছে। তবে কমেছে অপর দু’টি মূল্য সূচক। লেনদেনে অংশ নেয়া যে পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে বেড়েছে তার থেকে বেশি।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরপতনের তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম বেড়েছে ১৪১টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৬টির।

বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

তবে অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৬৪ পয়েন্ট কমে ১ হাজার ৩০৩ পয়েন্টে নেমে গেছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৯৯০ পয়েন্টে অবস্থান করছে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের শেয়ার। কোম্পানিটির ৩৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ডাচ-বাংলা ব্যাংকের ১৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্রিমিয়ার ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- বিডিকম, বাংলাদেশ সাবমেরিন কেবলস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, সিঙ্গার বাংলাদেশ, কাট্টালি টেক্সটাইল, গ্রামীণফোন এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১৫ পয়েন্ট কমে ১০ হাজার ৫৩৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৪৪ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০০টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৮টির।