রাত ৩:১৯ সোমবার ২১শে জুলাই, ২০১৯ ইং

মাদরাসা শিক্ষকদের যোগদানের সময় বাড়লো

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : মার্চ ৬, ২০১৯ , ১০:১৭ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : শিক্ষা
পোস্টটি শেয়ার করুন

মাদরাসায় কৃষি বিষয়ে সুপারিশপ্রাপ্তদের যোগদানের সময় আগামী ২৬ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বুধবার (৬ মার্চ) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

জানা গেছে, এনটিআরসিএর সুপারিশ পেয়েও বিএড ডিগ্রি না থাকায় নিয়োগ নিয়ে দ্বিধায় ছিলেন কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে সুপারিশপ্রাপ্তরা। গত বছর প্রকাশিত মাদরাসার এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পেতে বিএডসহ কৃষি সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি পাস বা সম্মান ডিগ্রি অথবা বিএডসহ কৃষি ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকতে হবে বলে উল্লেখ করা হয়।

অথচ গত বছর প্রকাশিত বেসরকারি স্কুল কলেজের এমপিও নীতিমালায় কৃষি বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগে কৃষি সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি পাস বা সম্মান ডিগ্রি অথবা কৃষি ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি থাকার কথা বলা থাকলেও বিএড ডিগ্রির কথা উল্লেখ করা হয়নি। গত ২৪ ফেব্রুয়ারি সুপারিশপ্রাপ্তদের যোগদানের সময় শেষ হয়। গত বছর জারি করা মাদরাসা এমপিও নীতিমালা এবং স্কুল-কলেজ, ব্যবসায়-ব্যবস্থাপনা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালার কয়েকটি বিষয় অসামঞ্জস্যতার কারণে তা সংশোধনের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

গত ২৬ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এনটিআরসিএ-কে চিঠি পাঠিয়ে কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে যোগদানের সময় এক মাস বাড়ানোর সুপারিশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে মাদরাসায় কৃষি বিষয়ে সহকারী শিক্ষক পদে সুপারিশপ্রাপ্তদের যোগদানের সময় ৬ মার্চ থেকে আগামী ২৬ মার্চ পর্যন্ত বাড়ানোর বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ।