ভোর ৫:৩৫ মঙ্গলবার ২১শে অক্টোবর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

নারী-পুরুষ সমতা প্রতিষ্ঠায় কাজ করবে ইউনিলিভার ও ইউএন ওমেন

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০১৯ , ৫:৪২ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : অর্থনীতি
পোস্টটি শেয়ার করুন

আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ উপলক্ষে ইউনিলিভার বাংলাদেশ এবং ইউএন ওমেন ১০ দিনব্যাপী এক কর্মসূচি গ্রহণ করেছে। গত সোমবার রাজধানীর রেডিসন ব্লু হোটেলের ওয়াটার গার্ডেনে এই কর্মসূচির উদ্বোধন করা হয়।

এ আয়োজনের মূল উদ্দেশ্য এবার এমন একটি পদযাত্রা শুরু করা। যার মাধ্যমে নারী-পুরুষ বৈষম্য দূরীকরণ এবং শিক্ষা ও কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়বে। এ কর্মসূচির আওতায় ৮মার্চ পর্যন্ত মোট ৪টি প্রোগ্রামের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে বার্জার পেইন্টস, ব্র্যাক, সিটিব্যাংক এন এ, গ্রামীণফোন, জিএসকে, এইচএসবিসি, ম্যারিকো, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকসহ বাংলাদেশের কর্পোরেট প্রধানরা অংশ নেন।

এছাড়া বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি , ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, ডিন ও ডিরেক্টর এবং ব্র্যাক ও ট্র্রেস দেস হামেসের মতো সংস্থার পরিচালকরাও উপস্থিত ছিলেন।

ইউনিলিভার বাংলাদেশের সিইও এবং এমডি কেদার লেলে, ইউএন ওমেনের ঢাকাস্থ প্রতিনিধি শোকো ইশিকাভা এবং ইউনিলিভারে গত ১০ বছরের সিইও মিস্টার পল পলমান অনুষ্ঠান উদ্বোধন করেন।

কেদার লেলে বলেন, ইউনিলিভার বাংলাদেশে নারী-পুরুষ সমতা অর্জনের ক্ষেত্রে ৩টি বিষয়কে গুরুত্ব দিয়েছে। আমরা এবার প্রথম সেলস রিজিওনাল হেড এবং সি শিফট ম্যানেজার পদে নারীদের নিয়োগ দিয়েছি। গত দুই বছরে নারী কর্মকর্তার সংখ্যা ১০% থেকে বেড়ে ৩০% হয়েছে। আর এ অর্জনে আমাদের সহায়তা করেছে সঠিক নীতিমালা।

শোকো ইশিকাভা তার বক্তব্যে ইউনিলিভার বাংলাদেশ এবং ইউএন ওমেনের পার্টনারশিপ বিষয়ে উল্লেখ করে বলেন, এ বছর সংস্থা দুটি নারী-পুরুষ সমতা বাস্তবায়ন এবং নারীর ক্ষমতায়নে ব্যাবসা প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকাকে প্রসারিত করতে এক হয়েছে। এ পদক্ষেপ উন্নত সমাজ গঠনের পাশাপাশি ব্যাবসার জন্যও লাভজনক।

পল পলমান তার বক্তব্যে আমাদের সর্বোচ্চ সম্ভাবনা অর্জন করতে যেসব মানসিক প্রতিবন্ধকতা বাধা সৃষ্টি করে, সেগুলো ভুলে যাওয়ার আহ্বান জানান। তিনি নারী কর্মীদের দক্ষতা বৃদ্ধির উপর জোর দিয়ে এ বিষয়ে কর্পোরেট সিইওদের এগিয়ে আসার অনুরোধ জানান। তার মতে কর্মক্ষেত্রে নারী-পুরুষ বৈষম্য এখনই দূর করা না হলে তা ভবিষ্যতে আরও ভয়াবহ পরিনাম ডেকে আনতে পারে। পরে শপথ গ্রহণের মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠান শেষ হয়।-প্রেস বিজ্ঞপ্তি