সন্ধ্যা ৬:২৭ বুধবার ২৩শে অক্টোবর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০১৯ , ৬:৪৮ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : প্রবাস
পোস্টটি শেয়ার করুন

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনে গত বৃহস্পতিবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে দিনের শুরুতেই হাইকমিশনার সাইদা মুনা তাসনীম দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। এরপর ভাষা শহীদদের এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রূহের মাগফেরাত এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও সাফল্য কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

বিকেলে বাংলাদেশ হাই কমিশন ও যুক্তরাজ্য ইউনেস্কো কমিশনের যৌথ উদ্যোগে এবং লন্ডনে অবস্থিত ১১টি দেশের দূতাবাসের সহযোগিতায় মিলেনিয়াম গ্লস্টার হোটেলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর স্বাগত বক্তব্য রাখেন হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। শুরুতেই তিনি ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণ ও আহতদের প্রতি সমবেদনা জানান।

এরপর বক্তব্য রাখেন ব্রিটেনের ফরেন অ্যাফেয়ার্স সিলেক্ট কমিটির সভাপতি টম টুগেনহ্টা, শেডো সেমিস্টার ফর ওয়ার্ক ও পেনশন স্টিফেন টিমস, ব্রিটিশ পার্লামেন্ট সদস্য কিথ ভাজ, ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্য জিন ল্যামবার্ট, কমনওয়েলথ মহাসচিব পেট্রিশিয়া স্কটল্যান্ড, আইএমও মহাসচিব কিটাক লিম, ইউকে কমিশন ফর ইউনেস্কোর প্রধান নির্বাহী ও মহাসচিব জেমস ব্রিজ, প্রখ্যাত সাংবাদিক ও একুশের অমর সংগীতের রচয়িতা আবদুল গাফ্ফার চৌধুরী, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ ডিপার্টমেন্টের অধ্যাপক অদিতি লাহিড়ী, যুক্তরাজ্যে বসবাসরত ব্রিটিশ-বাংলাদেশি কমিউনিটির প্রতিনিধি ও যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ এবং ব্রিটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের প্রতিনিধি ড্যানিয়েল পাশা।

অনুষ্ঠানে দিবসটির উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। পরে সাইপ্রাস, কোস্টারিকা, কিউবা, মিশর, ভারত, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, রাশিয়া, ইরান, ওয়েলস (যুক্তরাজ্য) এবং বাংলাদেশের শিল্পীরা এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে নিজ নিজ ভাষায় সংগীত পরিবেশন ও কবিতা আবৃত্তি করেন। ছয় শতাধিক আমন্ত্রিত অতিথি অনুষ্ঠানটি উপভোগ করেন।

এর আগে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহর রাত ১২টা ১মিনিটে প্রথানুযায়ী বাংলাদেশ হাইকমিশনার স্থানীয় কাউন্সিল টাওয়ার হেমলেটের মেয়র জন বিগসসহ পূর্ব লন্ডনের আলতাফ আলী পার্কে স্থাপিত শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। পরে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীসহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির সদস্যরা শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।