সকাল ৭:০৩ রবিবার ২৪শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং

টেস্ট থেকে বাদ মুজিব, টি-টোয়েন্টিতে নেই শাহজাদ

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : ফেব্রুয়ারি ৮, ২০১৯ , ৪:৪৯ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

চলতি মাসের শেষদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে আফগানিস্তান। আগামী ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া ৩ টি-টোয়েন্টি, ৫ ওয়ানডে এবং একমাত্র টেস্টের জন্য নিজেদের তিন ফরম্যাটের স্কোয়াড ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

ভারতের দেহরাদুনে একমাত্র টেস্টের স্কোয়াড থেকে বাদ পড়েছেন ১৭ বছর বয়সী ডানহাতি রহস্য-স্পিনার মুজিব-উর-রহমান। এছাড়া টি-টোয়েন্টি স্কোয়াডে জায়গা হয়নি দীর্ঘদেহী উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদের। তবে টেস্ট ও ওয়ানডে স্কোয়াডে রয়েছেন শাহজাদ।

গতবছর ভারতের বিপক্ষে খেলা নিজেদের অভিষেক টেস্টের স্কোয়াডে তিনটি নতুন সংযোজন করেছে এসিবি। বাঁহাতি ব্যাটসম্যান ইকরাম আলি খিল, বাঁহাতি পেসার ওয়াকার সালামখেইল এবং অলরাউন্ডার শরাফুদ্দীন আশরাফকে প্রথমবারের মতো টেস্ট স্কোয়াডে ডেকেছে আফগানিস্তান।

এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি ওয়াকার ও ইকরামের। এখনো পর্যন্ত ৬টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে ৩৮.১১ গড়ে ৩৪৩ রান করেছেন ইকরাম। ৭টি ম্যাচে ওয়াকারের ঝুলিতে রয়েছে ৫৬টি উইকেট। তবে শরাফুদ্দীন এরই মধ্যে আফগানিস্তানের হয়ে ১৪টি ওয়ানডে এবং ৬টি টি-টোয়েন্টি খেলেছেন।

সীমিত ওভারের ক্রিকেটে জায়গা খুঁজে পেয়েছেন বাঁহাতি চায়নাম্যান জহির খান। ওয়ানডে এবং টি-টোয়েন্টি স্কোয়াডে রয়েছেন তিনি। এছাড়া বাঁহাতি স্পিনার জিয়া-উর-রহমানকে নেয়া হয়েছে টি-টোয়েন্টি স্কোয়াডে। টেস্ট দলে প্রথমবার ডাক পাওয়া ইকরাম সুযোগ পেয়েছেন ওয়ানডে স্কোয়াডেও।

আগামী ২১ ফেব্রুয়ারি টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে দুই দলের প্রায় এক মাসব্যাপী লড়াই। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ফেব্রুয়ারির ২৮ তারিখ। আর একমাত্র টেস্ট ম্যাচটি মাঠে গড়াবে ১৫ মার্চ থেকে।

টি-টোয়েন্টি স্কোয়াড: আসগর আফগান (অধিনায়ক), উসমান ঘানি, নাজিব তারকাই, হযরতউল্লাহ জাজাই, সামিউল্লাহ শিনওয়ারি, মোহাম্মদ নাবী, শফিকুল্লাহ শাফাক, রশিদ খান, নাজিবুল্লাহ জাদরান, করিম জানাত, ফরিদ মালিক, সায়েদ শিরজাদ, জিয়া-উর-রহমান, মুজিব-উর-রহমান, জহির খান ও শরাফুদ্দীন আশরাফ।

ওয়ানডে স্কোয়াড: আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, নুর আলি জাদরান, জাভেদ আহমাদি, হযরতউল্লাহ জাজাই, সামিউল্লাহ শিনওয়ারি, মোহাম্মদ নাবী, রহমত শাহ, নাজিবুল্লাহ জাদরান, ইকরাম আলি খিল, হাশমতউল্লাহ শহিদী, রশিদ খান, করিম জানাত, গুলবদিন নাইব, আফতাব আলম, দাওলাত জাদরান, সায়েদ শিরজাদ, মুজিব-উর-রহমান, জহির খান, ফরিদ মালিক এবং শাপুর জাদরান।

টেস্ট স্কোয়াড: আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, জাভেদ আহমাদি, ইহসান জানাত, রহমত শাহ, নাসির জামাল, হাশমতউল্লাহ শহিদী, ইকরাম আলি খিল, মোহাম্মদ নাবী, রশিদ খান, বাফাদার মোমান্দ, ইয়ামির আহমাদজাই, শরাফুদ্দীন আশরাফ ও ওয়াকার সালামখেইল।