দুপুর ১:৪৯ শুক্রবার ১৯শে জুলাই, ২০১৯ ইং

তরুণদের ব্যর্থতার মূল কারণ বললেন মাশরাফি-ভিলিয়ার্স

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : ফেব্রুয়ারি ৩, ২০১৯ , ১০:০৩ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : বিপিএল 2019
পোস্টটি শেয়ার করুন

বাংলাদেশের ক্রিকেটের ভবিষ্যত বলা হচ্ছে তাদের; সবার মাঝেই আছে অমিত সম্ভাবনা-অসাধারণ প্রতিভা; কিন্তু কোনোভাবেই তারা ধারাবাহিক হতে পারছেন না। পাইপলাইনেও সেভাবে কোনো ক্রিকেটার উঠে আসছে না। এমতাবস্থায় করণীয় কী? জাতীয় ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন, তরুণদের প্রতিভা আছে কিন্তু মানসিক শক্তি কম। মাশরাফির এই ভাবনার সঙ্গে একমত রংপুর রাইডার্সের প্রোটিয়া তারকা এবিডি ভিলিয়ার্সও।

১৮ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলা অভিজ্ঞ মাশরাফি বলেছেন, ‘বিদেশি ক্রিকেটারদের সঙ্গে আমাদের তরুণ ক্রিকেটারদের মূল পার্থক্য মানসিক শক্তিতে। বিদেশিরা যেটা করে, যা প্রয়োগ করে, সেটা পরিষ্কার চিন্তা থেকে করে। আমরা করি দ্বিধাদ্বন্দ্ব নিয়ে। এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে এ বিষয়টা নিয়ে আমার কথা হয়েছে। সেও বলেছে, মানসিক দিকটাতে উন্নতি ঘটাতে পারলে এই তরুণেরাই বিশ্বমানের ক্রিকেটারে পরিণত হবে।’

গত কয়েক বছর ধরেই বাংলাদেশের তিন তরুণ ক্রিকেটারের নাম বারবার উঠে আসছে আলোচনায়। তারা হলেন সৌম্য সরকার, সাব্বির রহমান এবং লিটন দাস। এই তিনজনের ব্যাটিং স্টাইল মুগ্ধ করার মতো। নিঃসন্দেহে জাতীয় দলের ভবিষ্যত। তারা যেদিন খেলেন, সেদিন প্রতিপক্ষ বোলারদের নাকের জলে চোখের জলে অবস্থা হয়। কিন্তু একজনেরও নেই কোনো ধারাবাহিকতা। এই ধারাবাহিকতা থাকলে তিনজনই ক্রিকেট বিশ্বের বড় তারকা হয়ে যেতেন। কিন্তু ‘ধারাবাহিকতা’ যেন আসমানের চাঁদ হয়ে গেছে।

চলতি বিপিএলের ৬ষ্ঠ আসরেও তরুণদের পারফর্মেন্স ভালো নয়। বিপিএলে আসছে নিউজিল্যান্ড সফরে ডাক পাওয়া বেশি কয়েকজন ক্রিকেটারই ভালো করতে পারেননি। সাব্বির আর লিটন দাস যদিওবা কিছু রান করেছেন, সৌম্য সরকার পুরোপুরি ব্যর্থ। মুমিনুলের অবস্থাও করুণ। অন্যদিকে বিপিএলের লিগ পর্বে সর্বোচ্চ উইকেট শিকারী তাসকিন আহমেদ ইনজুরিতে ছিটকে গেছেন নিউজিল্যান্ড থেকে। মাশরাফি অবশ্য মনে করেন, নিউজিল্যান্ডে গিয়েই এরা ফর্মে ফিরবে।

টাইগার ক্যাপ্টেন বলেছেন, ‘বিপিএল কিন্তু এখন আর ছোট কোনো টুর্নামেন্ট নয়। আগের পর্যায়ে নেই এটি। আমি নিজেও এটি খেলতে চাপ অনুভব করি। সিনিয়র যারা আছে, তারা সবাই চাপ অনুভব করে। আমাদের দলে যারা আছে, তারা বিপিএলে ভালো করেনি বলে যে জাতীয় দলে পারফরম করবে না, এটা আমি বিশ্বাস করি না। তাদের নিয়ে আমার আত্মবিশ্বাস আছে। আমার বিশ্বাস নিউজিল্যান্ড সফরের প্রথম ম্যাচ থেকেই তারা ঘুরে দাঁড়াবে।’