বিকাল ৩:৪৮ শনিবার ১৬ই জানুয়ারি, ২০২১ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

শাবনূর ভক্ত স্কুল শিক্ষকের বিস্ময়কর কাণ্ড!

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : January 27, 2019 , 9:03 am
ক্যাটাগরি : বিনোদন
পোস্টটি শেয়ার করুন

পুরুষ হয়েও নারী কণ্ঠে শাবনূর অভিনীত সব সিনেমার গান গেয়ে বেড়াচ্ছেন এক স্কুল শিক্ষক। প্রতিভা বিকাশের সুযোগ না পেলে সেটা যে কালক্রমে হারিয়ে যায় সেরকম নজির আমাদের ইতিহাসে অনেক।

যে সুযোগ পায় সে হয়তো নিজেকে বিকশিত করতে পারে আবার যে পায় না সে হারিয়ে যায় অতল গভীরে। তেমনি এক প্রতিভাবান ব্যক্তির দেখা মিলল চলচ্চিত্রের আঁতুড়ঘর এফডিসিতে।

নাম তার মিজানুর রহমান মিজান। পেশায় একজন স্কুল শিক্ষক হলেও গান নিয়ে অদম্য স্বপ্ন নিয়ে ঘুরে বেড়ান তিনি। নিজ কণ্ঠে ধারণ করেন অগণিত গান। যেকোনো শিল্পীর গান অনায়সেই হুবহু নকল করে একই সুরে গাইতে পারেন মিজান।

দূর থেকে শুনলে মনে হবে যেন এন্ড্রু কিশোর বা খালিদ হাসান মিলুই গাইছে। আরও মজার ব্যাপার হলো তিনি নারী কণ্ঠের গানও গাইতে পারেন। বরং বলা যেতে পারে পুরুষ কণ্ঠের চাইতে বেশি ভালো গাইতে পারেন নারী কণ্ঠেই। যেকোনো নারী কণ্ঠশিল্পীর গান শুনে একদম তার মত করে গাইতে পারেন তিনি।

সবচেয়ে মজার বিষয় হলো মিজান ঢাকাই সিনেমার এক সময়ের দাপুটে ও জনপ্রিয় নায়িকা শাবনূরের ভীষণ ভক্ত। শাবনূর অভিনীত সব ছবির গান তার মুখস্থ এবং তার ছবিতে নারী শিল্পীর গাওয়া গানের মত করে হুবহু গাইতে পারেন তিনি।

বিশেষ করে সাবিনা ইয়াসমিন, কনক চাঁপা, ডলি সায়ন্তনীসহ আরও যারা শাবনূর অভিনীত সিনেমায় গান করেছেন তাদের সকলের গান মুখস্ত করেছেন তিনি সেই ছোটবেলা থেকেই। একদম তাদের মত করে গাইতেও পারেন।

গতকাল শুক্রবার পরিচালক সমিতির নির্বাচনের দিন তার দেখা মিললো এফডিসি চত্বরেই। জহির রায়হান কালার ল্যাবের সামনে বসে তিনি গান শুনিয়ে মুগ্ধ করেছেন উৎসুক দর্শকদের। সেখানে উপস্থিত ছিলেন শাবনূরের ‘প্রেমের তাজমহল’ ছবির চিত্রনাট্যকার ও সংলাপ রচয়িতা গাজী জাহাঙ্গীরও।

মিজান গানের পাশাপাশি সিনেমার আবহ দৃশ্যেরও হুবহু নকল করতে পারেন। তিনি এইসব প্রতিভা দিয়ে চলচ্চিত্রে কাজেরও স্বপ্ন দেখেন। গান করার সুযোগ চান।

এ বিষয়ে মিজান বিডি২৪লাইভকে বলেন, ‘আমি চিত্রনায়িকা শাবনূরের অনেক বড় ভক্ত। সেই ছোটবেলা থেকে তার ছবি দেখে বড় হয়েছি। তার শুরু থেকে অভিনীত ১৫৮টি সিনেমার সব গান আমি মুখস্ত করেছি। আর সেই ছবিগুলোতে যারা গান গেয়েছেন তাদের মত করে গাইতে চেষ্টা করি। এভাবে চেষ্টা করতে করতেই মূল শিল্পীদের মতো করে গাইতে পারি।’

একজন পুরুষ হয়ে নারী কণ্ঠে এমন গান ও সুর ধারণ করাটা অনেক কষ্টসাধ্য হলেও সেই কাজটিই তিনি রপ্ত করেছেন অনেক দিনের চেষ্টায় আর প্রিয় তারকার প্রতি শ্রদ্ধায় ও ভালোবাসায়।

তিনি আরও বলেন, পুরুষ কণ্ঠে যতটা ভালো পারি, মেয়ে কণ্ঠেও ঠিক ততটাই পারি। তবে সেটা রপ্ত করতে অনেক সময় লেগেছে। অন্য সবার গানে একটু একটু কষ্ট হলেও ডলি সায়ন্তনীর মত করে গাইতে আমার কাছে সবচেয়ে সহজ মনে হয়! উনার কণ্ঠের ধারার সাথে আমি খুব সহজেই ম্যাচ করতে পারি।’

গায়ক হওয়ার স্বপ্ন নিয়ে মূলত কণ্ঠে গান ধরেছিলেন তিনি। কিন্তু সুযোগের অভাবে সেটি আর হয়ে উঠেনি। তাই প্রিয় তারকা শাবনূরের প্রতি ভালোবাসা থেকে তার ছবির সব গান রপ্ত করে সেগুলোই গেয়ে গেয়ে বেড়ান। নিজে আনন্দ পান, অন্যকেও আনন্দ দেন।

কিন্তু তার মনে আছে স্বপ্নের নায়িকা শাবনূরের সাথে দেখা না হওয়ারও আক্ষেপ। সুযোগ পেলে শাবনূরের সঙ্গেও দেখা করতে চান তিনি। আর তাকে জানাতে চান তার প্রতি ভালোলাগার কথা। সেই সাথে তাকে শোনাতে চান নিজের কণ্ঠে শাবনূরের ছবিগুলোর কিছু গানও।

মিজান জানান, তার গ্রামের বাড়ি যশোর। তিনি বর্তমানে থাকেন কুমিল্লায়। কুমিল্লা জেলার অন্তর্গত হোমনা থানাধীন গৌরিপুর এলাকায় অবস্থিত মাতৃছায়া স্কুল এন্ড কলেজে রসায়ন বিভাগে শিক্ষকতা করেন তিনি।

সূত্রঃ বিডি২৪লাইভ