রাত ৯:৩৮ শুক্রবার ২২শে জানুয়ারি, ২০২১ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা দেবিদ্বারে ৫০ টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশুকে ধর্ষণ। | কুমিল্লা সদরে ডিবি পুলিশের অভিযানে অস্ত্র ও ৫ শত পিছ ইয়াবাসহ এক এক যুবক। | সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ সাল মেয়াদের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত | কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। |

সব ধরনের কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দিলেন শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : January 20, 2019 , 12:51 pm
ক্যাটাগরি : শিক্ষা
পোস্টটি শেয়ার করুন

আগামী ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এক মাস সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা উপলক্ষে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এই নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

রবিবার বিকালে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে মন্ত্রী এসব কথা জানান। আসন্ন এসএসসি পরীক্ষা উপলক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

মন্ত্রী বলেন, এবার ব্যতিক্রম উদ্যোগ নেয়া হয়েছে। প্রশ্নফাঁস রোধে বিশেষ ব্যবস্থায় অ্যালুমিনিয়ামের প্যাকেটে করে প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হবে। এটি দেখে বোঝা যাবে খামটি আগে খোলা হয়নি।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২১ লাখ ৩৭ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। পরীক্ষা শুরুর কমপক্ষে আধাঘণ্টা আগে শিক্ষার্থীদের কেন্দ্রে আসতে হবে। বিশেষ কারণে কারও দেরি হলে তার নাম খাতায় উল্লেখ করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা জঙ্গি দমন করতে পেরেছি। মাদক দমনেও ব্যবস্থা নেয়া হচ্ছে। তাই প্রশ্নফাঁসও আমরা ঠেকাতে সব ব্যবস্থা গ্রহণ করব।এবার আমরা কঠোর ব্যবস্থা নিচ্ছি। পরীক্ষা কেন্দ্রের আশপাশে ১৪৪ ধারা জারি থাকবে। এছাড়া যারা গুজব রটনাকারী তাদের সনাক্ত করে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে তীক্ষ্ণ নজরদারি শুরু হয়ে গেছে।

ডা. দীপু মনি বলেন, এবার প্রশ্নফাঁস ঠেকাতে সচেতনতামূলক তথ্যগুলো গণমাধ্যমে প্রচার করা হবে। পরীক্ষা সংশ্লিষ্ট ছাড়া কেউ পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবে না। কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। শুধুমাত্র কেন্দ্র সচিব পারবেন, তাও বাটন ফোন।

সিন্ডিকেটভিত্তিক কেন্দ্র দেয়া হয় সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, যেহেতু গতবছর এই অবস্থার মধ্যদিয়ে ভালো পরীক্ষা হয়েছে। ফলে এটা আমরা ঢাকা বোর্ডের দৃষ্টি আকর্ষণ করছি। যেহেতু পরীক্ষা সংশ্লিষ্ট সব দায়িত্ব পালন করে বোর্ড, ফলে এ বিষয়গুলো মন্ত্রণালয়ের ওপর বর্তায় না। এটা বোর্ডকে দেখার অনুরোধ করব।

সামাজিক গণযোগাযোগ মাধ্যমের ব্যাপারে মন্ত্রী বলেন, এবার ফেসবুকে প্রশ্নফাঁসের গুজব ঠেকাতে বিটিআরসি নয়, তথ্য মন্ত্রণালয়ের বিশেষ সেল দায়িত্ব পালন করবে।

এসময় উপস্থিত ছিলেন- শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক, শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তা কমিটি প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আগামী ২ ফেব্রুয়ারি থেকে এবারের এসএসসিতে তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৬ ফেব্রুয়ারি। তত্ত্বীয় পরীক্ষা দুপুর ২টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত চলবে। আর ব্যবহারিক পরীক্ষা হবে ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ।