দুপুর ২:২৭ মঙ্গলবার ১৯শে মার্চ, ২০১৯ ইং

গুলি করে শ্রমিক হত্যার নিন্দা গার্মেন্টস শ্রমিক সংহতির

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : জানুয়ারি ৮, ২০১৯ , ৩:৪৮ অপরাহ্ণ
ক্যাটাগরি : গনমাধ্যম
পোস্টটি শেয়ার করুন

সাভারের উলাইলে আন-লিমা কারখানার সুমন মিয়া নামে এক শ্রমিককে গুলি করে হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি। মঙ্গলবার এক বিবৃতিতে এ নিন্দা জানায় সংগঠনটি।

সংগঠনের সভাপ্রধান তাসলিমা আখতার, সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু, সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামার পক্ষে এক যুক্ত বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার বিকেল ৩টার দিকে সাভারের উলাইলে আন-লিমা কারখানার সামনে শ্রমিকরা বিক্ষোভ করছিল। এ সময় পুলিশ শ্রমিকদের ওপর গুলিবর্ষণ করলে সুমন মিয়া (২২) নামে এক শ্রমিক গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধ সুমনকে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ছাড়াও একই কারখানার শমসের নামের একজন শ্রমিক এবং সকালে হেমায়েতপুরে আরও দুই নারী গুলিবিদ্ধ হয়ে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন।

শ্রমিক নেতারা অবিলম্বে সুমনের হত্যাকারীদের গ্রেফতার করে সুষ্ঠু বিচার চান। সেইসঙ্গে যারা গুলির নির্দেশ দিয়েছেন তাদেরও বিচারের দাবি জানান।

এ ছাড়া দমন-নির্যাতনে শ্রমিকদের আন্দোলন বন্ধ করা যাবে না বরং তাদের ন্যায্য দাবি মেনে নিয়ে এ সঙ্কট থেকে উত্তরণের কথা বলা হয় বিবৃতিতে।

সব গ্রেডে সমানহারে মজুরি বৃদ্ধি ও সামঞ্জস্য এনে শ্রমিকদের দাবি মেনে নেয়ার দাবির পাশাপাশি বকেয়া বেতন পরিশোধ করাসহ ছাঁটাই-নির্যাতন বন্ধ করে কারখানায় নিরাপদ কর্মপরিবেশ তৈরির আহ্বান জানান শ্রমিক নেতারা।