দুপুর ২:৩০ শুক্রবার ১৯শে জুলাই, ২০১৯ ইং

নির্বাচনে অনিয়মের পূর্ণ ও স্বচ্ছ তদন্ত চায় নরওয়ে

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : জানুয়ারি ৫, ২০১৯ , ৪:৩৬ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : আর্ন্তজাতিক
পোস্টটি শেয়ার করুন

বাংলাদেশের সদ্য সমাপ্ত নির্বাচনের যাবতীয় অনিয়মের অভিযোগের পূর্ণ ও স্বচ্ছ তদন্ত চেয়েছে নরওয়ে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ম্যারিয়েন হেগেন এক বিবৃতিতে উপযুক্ত কর্তৃপক্ষের মাধ্যমে ওই তদন্ত করার আহ্বান জানান।

বিবৃতিতে তিনি বলেন, ১০ বছরের মধ্যে প্রথমবারের মতো বিরোধীদের নির্বাচনে অংশগ্রহণকে স্বাগত জানায় নরওয়ে। ৩০শে ডিসেম্বরের ওই নির্বাচনে যেসব বাংলাদেশি ভোট দিয়ে গণতান্ত্রিক অধিকার চর্চা করেছে তাদেরও আমরা সাধুবাদ জানাই।

তবে ওই নির্বাচনে হয়রানি ও ভীতি প্রদর্শনের বিশ্বাসযোগ্য যেসব রিপোর্ট নরওয়ে পেয়েছে তাতে উদ্বিগ্ন উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচনী প্রক্রিয়ায় লেভেল প্লেয়িং ফিল্ডে যে বাধা ছিল তাতেও নরওয়ে উদ্বিগ্ন। নির্বাচনী প্রচার-প্রচারণা এবং ভোটের দিনে যে সহিংসতা ও প্রাণহানির ঘটনাগুলো ঘটেছে তার নিন্দা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসব ঘটনা যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে স্বচ্ছ এবং পরিপূর্ণ তদন্ত হওয়া জরুরি।

পারস্পরিক শ্রদ্ধা ও অভিন্ন স্বার্থের ভিত্তিতে বাংলাদেশ ও নরওয়ের মধ্যে ভালো ও দীর্ঘস্থায়ী সম্পর্ক রয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী হেগেন বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক এবং অর্থনৈতিক অগ্রগতির জন্য তার দেশ এখানকার সরকার, বিরোধী দল এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে (ভবিষ্যতেও) কাজ করে যাবে। সুত্র: মানবজমিন।