সকাল ৭:২৯ রবিবার ২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

কুমিল্লা সদর দক্ষিণে যাত্রীবাহি বাসচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত। | মাধবপুরে দুই কেজি গাঁজা সহ ২ মাদক পাচারকারী আটক | ছেলের জন্য সকলের কাছে দোয়া চাইলেন ক্রিকেটার রুবেল | পুত্র সন্তানের বাবা হলেন রুবেল, মা-ছেলে দুজনেই সুস্থ আছেন | মাদক চোরাকারবারীদের ফাঁদে পরে, বিলিনের পথে মাধবপুরের চা শিল্প! | কুমিল্লা সদরে ট্রেনে কাটা পড়ে দুই ষ্কুল শিক্ষার্থী নিহত। আহত-৩ | কুমিল্লায় গোয়েন্দা পুলিশের অভিযানে ৫ হাজার পিছ ইয়াবাসহ সাংবাদিক শামীম আটক। | কুমিল্লা লালমাইয়ে যাত্রীবাহী বাসের চাপায় সিএনজি অটোরিকশার ৫ যাত্রী নিহত।আহত-৩ | সিলেটের প্রতীক কিনব্রিজ রক্ষায় উদ্যোগ গ্রহন | কুমিল্লা সদরে র‍্যাব-১১ অভিযানে ৫ হাজার ৬ শত পিছ ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক |

ঈদের দিনে রান্নাবাড়ার ১০ টিপস……

নিউজ ডেস্ক | জাগো প্রতিদিন .কম
আপডেট : আগস্ট ২২, ২০১৮ , ২:০৮ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : রেসিপি
পোস্টটি শেয়ার করুন

কোরবানি ঈদের সাথে সবচাইতে বেশী জড়িয়ে আছে রান্নাঘরের ব্যাপারটি। ঈদের রান্না কংবা মেহমান আপ্যায়ন তো আছেই, একই সাথে আছে কোরবানির মাংস সংরক্ষণের ব্যাপারটিও। অনেকেই এই ঈদের দিনে একদম হিমসিম খেয়ে যান পুরো ব্যাপারটা নিয়ে, বেশীরভাগ বাড়িতেই গৃহকর্মীরা চলে যান ছুটিতে। তাই থাকছে কিছু অগ্রিম টিপস। এই কৌশলগুলো আপনার ঈদের দিনের ঝামেলা কমিয়ে করে দেবে অর্ধেকেরও কম।

১। আদা-রসুন অগ্রিম ছিলে রাখুন। ছেলার পর পানি দিয়ে ধোবেন না, বরং এয়ার টাইট বক্সে ভরে ফ্রিজে রেখে দিন। ঈদের দিন ব্লেন্ডারে পিষে নিলেই তাজা মশলা তৈরি।

২। পেঁয়াজ খানিকটা ব্লেন্ডারে পিষে রাখুন। সময় বাঁচবে। এছাড়াও অনেকটা পেঁয়াজ কুচি করে বেরেস্তা করে নিন, বায়ুরোধী জারে ভরে ফ্রিজে রাখুন। ঈদের দিন রান্না করাটা হয়ে যাবে ডাল-ভাত।

৩। বেশ অনেক রকমের খাবার ঈদের ২/১ দিন আগেই তৈরি করে রাখা যায়। যেমন- সেমাই, পায়েস, পুডিং, মিষ্টি ইত্যাদি। এছাড়াও রোস্ট, কাবাব, রেজালা ইত্যাদিও তৈরি করে রাখা যায়।

৪। সময় বাঁচাতে স্ন্যাক্স জাতীয় খাবার আগেই তৈরি করে ফ্রিজে রাখুন। তৈরি করতে না পারলে হোমমেড খাবার কিনেই আনুন।

৫। বাড়ির সকলকে নিজের নিজের থালা-বাসন নিজেকেই ধুয়ে রাখতে অনুরোধ করুন। এতে আপনার ঝামেলা অনেকটাই কমবে। থালা-বাসনে উপচে উঠবে না বেসিন।

৬। রান্না করুন ছোট ছোট পাত্রে বা প্রেসার কুকারে। খুব বড় পাত্র ধুতে বা নাড়াচাড়া করতে সমস্যা। মাইক্রোওয়েভে রান্না করলে অনেক কম থালা-বাসন নোংরা হয়।

৭। প্রয়োজনে কিছু ওয়ান টাইম প্লেট কিনে নিন। না, মেহমান আপ্যায়নের জন্য নয়। বরং আপনার রান্না ঘরের কাজের জন্য। অনেক কিছু ধোয়ার হাত থেকে বেঁচে যাবেন।

৮। ঈদের দিনেই রান্না করার ইচ্ছা থাকলে কিছু কাজ অগ্রিম গুছিয়ে রাখুন। যেমন- মুরগির রোষ্টের মাংস ভেজে রাখুন, মাংস মেরিনেট করে রাখুন, শামি কাবাব বা চপ তৈরি করে ফ্রিজে রাখুন, মাছ আধা ভাজা করে রাখুন, সবজি কুটে রাখুন, সেমাই বা পায়েসের দুধ জ্বাল করে রাখুন।

৯। কুচি কুচি করে সালাদ তৈরির ঝামেলায় যাবেন না যদি আপ্যায়নের ঝামেলা বেশী হয়। গোল গোল করে কেটে পরিবেশন করুন।

১০। শরবত তৈরির ঝামেলা এড়াতে কোল্ড ড্রিংক বা জুস পরিবেশন করুন। ডেজার্ট হসেবে পরিবেশনের জন্য আইসক্রিম বা মিষ্টি কিনে রাখুন। ঠাণ্ডা ঠাণ্ডা খাবার ভালোই লাগবে এই গরমের দিনে।

সবচাইতে বড় কাজটি হচ্ছে রান্নাঘর ঈদের আগেই খুব ভালোভাবে পরিষ্কার করে নিন। প্রয়োজন সবকিছু হাতের নাগালেই গুছিয়ে রাখুন। এতে ঈদের দিন সবকিছু অনেকটাই সহজ মনে হবে।